উফ !
পাঁজর চেপে ধরা কী অসহ্য যন্ত্রণা !
ফুসফুসটা বাইরে টেনে এনে যদি একটু হাওয়া দিতে পারতাম
পাঁজরটা খুলে যদি কেরোসিন দিয়ে কালিঝুলি মুছতে পারতাম...।


অবাক হই !
এতো জ্বলন্ত শরীরে থেকেও আমার মন কেন জ্বললোনা
এতো পোড়া বুকে থেকেও আমার মন কেন পুড়লোনা
পাঁজর ভরা ভালবাসারা আজ পঁচে গলে পড়ছে...।


আহা !
কী ভালই না হতো যদি ভালবাসার চারাগুলো বুনতে পারতাম
দেখতে পারতাম লকলকিয়ে বেড়ে ওঠা প্রতিটা ভালবাসার প্রজন্ম
পাঁজর বেয়ে, বুক বেয়ে ভালবাসার সুশীতল ছায়ায় যদি ঘুমোতে পারতাম...।


আমার সব ই আছে !
শুধু তোমাদের দোষে, তোমাদের দেশে ভালবাসার অনুকূল আবহাওয়া নেই বলে
কিংবা তোমাদের ক্রমাগত ঘৃণার চর্চায়; ক্যেমিকেল-আবর্জনা যেমনি নদীতে মেশে ঠিক তেমনি
আমার ভালবাসায় হয়তো বিষ ঢূকেছে, নিবির্য করেই ক্ষান্ত হবে ...।


আহ' !
কী কষ্ট, কী ভীষণ কষ্ট ; মৃত সন্তান প্রসবের চেয়েও ভয়াবহ বুঝি
মা হতে পারবেনা জেনে ধর্ষিতা মেয়েটি যেমনি করে নিভৃতে নার্সিংহোমে কেঁদেছিলো আমিও তেমনি কাঁদি
প্রতি রাতে আমারি পশুটা যখন চড়ে বসে ভালবাসার বুকে ...।।