বৈঠা বটি চূলো নিয়ে মাঝদরিয়ায় নেমেছি
লোনাজল চারিদিকে থই থই, তবুও
নুন এর অভাবে চূলোয় আগুন জ্বেলে রয়েছি কেবল ।
সদ্য ধরা জীবন্ত মাছটা তড়পায়
প্রচণ্ড ক্ষুধা তার আমার মতোই ।


বৈঠা ফেলে দিয়ে বটি হাতে নুন ধরতে নামি জলে
চূলো যাক চূলোয়, ধরা মাছ ভেসে যাক
মাছের ও যে নুনের বড্ডো প্রয়োজন !