কাউকে মন গভীরে নিতে না পারা যে কতখানি যন্ত্রণার
আমি জানি ঠিক তোমার মতোই ।
কাউকে ভুলে যাবার যে কী নিদারুণ দিনান্ত পরিশ্রম
তুমিও জানো ঠিক আমার মতোই ।
তবুও, দিনশেষে তুমি এবং আমি জানি
আমরা ঠিক একই প্রজাতির নই...
যতই অনুভবে খুব কাছাকাছি হই !
আমি জানি ঠিক তোমার মতোই
তুমিও জানো ঠিক আমার মতোই ।


অনেক অমিল নিয়েও মৃত্যু অব্দি হাত ধরাধরি করে
বাঁচার জন্যে, ঠিক যতোটুকু নিঃস্বার্থ হতে হয়
ততোটুকু, তুমি বা আমি কেউই নই !
আমরা অনুভূতির ব্যবচ্ছেদ হয়তো করতে জানি
মাখামাখি প্রেম আহ্লাদ হয়তো করতে জানি
জানি না শুধু সুখী মানুষের গল্পটাই ।


আর সব মিলান্তিসের তাসের সাথে দু'হাতে
সুখী মানুষের দু'টো জোকার থাকলেই ...
তুমি আর আমি কী পরিমাণ আদিম হয়ে উঠতাম
জানি...তুমিও জানো
আমার মতোই !