দৃষ্টিহীন প্রেম
------উদ্ভ্রান্ত পথিক


আর কত অপেক্ষা করবো?
সেই মেঘে ঢাকা আকাশে
যেদিন সূর্যরশ্মি নিভে গিয়েছিল
সময় থমকে ছিল অন্ধকার গহ্বরে
তুমিও আড়াল হলে অচেনা সরোবরে
মুক্তজীবন বন্দী করলে পাষান কারাগারে
আমিও বিব্রত ছিলাম প্রমত্তা পদ্মার পাঁড়ে।


বিদায় লগ্নে বলেছিলে ভুলোনা আমায়
অপেক্ষা করো, নিশ্চিত ফিরবো তোমার মায়ায়
আমরা আবার জোসনা রাতে ব্যাভিচারী হবো
পরিত্যক্ত জমিতে চাষ করবো স্বপ্নরাঙা ছায়া
শুন্যোদ্যানে বপন করবো নতুন অঙ্কুরিত বীজ
উদ্বৃত্ত ফসল তুলে চুকিয়ে দেব মহাজনের ঋন।


তার পর কেঁটে গেছে উজানভাটির দিন
ঋতুচক্রের অনিয়মিত স্খলনে আমি হয়েছি সঙ্গীবিহীন
তুমিও ভুলে গেছো ভালোবাসার শপথগুলো অন্তলীন
হীনমন্যতায় অস্বীকার করেছো সমঝোতা স্মারক চুক্তি
রুদ্ধ কন্ঠে থামিয়ে দিয়েছো অন্ধ আবেগের স্বগোক্তি।


এভাবেই দিনকে দিন হারিয়ে যাব
তুমি আমি দুজনেই অচেনা পথের খোঁজে
হাড়ভাঙ্গা খাটুনীতে তৈরি করবো বিভক্তির দেয়াল
অদেখা চোখে কাশঁবনগুলোও হবে জীবাশ্ম জ্বালানী
খরা পীড়িত ক্যালিফোর্নিয়ার সর্বগ্রাসী দাবালনের মতো
মিথেন গ্যাসে বিষাক্ত হবে হ্মতবিহ্মত উচ্ছ্বিষ্ট হৃদয় প্রাঙ্গন
মহামারীর আতংক ছড়িয়ে পড়বে তোমার ঘুমন্ত শহরে
অপ্রয়োজনে ফুরিয়ে যাবে আমাদের ভালবাসার সঞ্চয়
প্রানঘাতী ভাইরাস ব্যাকটেরিয়াগুলোও আরো হৃষ্টপুষ্ট হবে
রং বদলে প্রতিরোধ করবে নতুন আবিস্কৃত এন্টোবায়োটিক
বিধ্বংসী ভূমিকম্পেও টিকে থাকবে ভালবাসার রোবোটিক
মাটির নিচে বেচেঁ থাকবে তোমার আমার দৃষ্টিহীন প্রেম।