কষ্ট
--উদ্ভ্রান্ত পথিক


কষ্টের কোন রং নেই
আকার নেই সময় জ্ঞান নেই,
কষ্টের কোন সীমানা নেই।
কষ্টগুলো কখনো নিভৃত
আবার হয়তোবা স্বয়ংভূত।
কষ্টগুলো অনেক সময় পূর্ণ
নয়তো ছোট গল্পের মতো অসম্পূর্ণ,
কষ্টগুলো কখনো নীরব দহন
অথবা সরব সম্ভাষন,
কষ্টের কোন ঠিকানা নেই
প্রামাণিক দলিল নেই,
কষ্টের কোন স্বত্বাধিকার নেই
হস্তান্তর মূল্য নেই,
কষ্টের কোন আইনী বিধান নেই
অনুশাসন নেই,
কষ্টের  কোন সংখ্যাতত্ত্ব নেই আদর্শ মান নেই,
কষ্টের কোন সমাধান নেই সমীকরণ নেই,
তাই কষ্টের কোন অনুসিদ্ধান্ত নেই,
কষ্টগুলোর হয়তো কোন বাধ্যবাধকতা নেই,
অতএব কষ্টের কোন তথ্য উপাত্ত নেই,
কষ্টের ত্বরণ আছে বৈ মন্দন নেই।


কষ্টগুলোর বাস নিপীড়িত মানুষের নিঃশ্বাসে,
সুরম্য অট্রালিকা অথবা জীর্ণ শীর্ণ কুটিরে
কষ্টের কোন আয়েশ নেই মেয়াদ উত্তীর্ণের তারিখ নেই
তথাপি কষ্টগুলো চিরঞ্জীব চিরন্তন ও অনস্বীকার্য।
কষ্টের কোন আত্মীয় নেই প্রজন্ম নেই,
কষ্টগুলোর কোন আস্থা নেই স্বপ্ন নেই,
কষ্টের কোন ছদ্মনাম নেই কোন বিশেষণ নেই,
কষ্টের কোন যাত্রা বিরতি নেই সমাপ্তি নেই।


এই কষ্টগুলো চলমান জীবনের নিত্য সঙ্গী,
অথবা আগামী দিনের সম্ভাব্য  শোষন ও লাঞ্চনা,
নয়তোবা অতীত দিনের মিথ্যে মরীচিকার ভ্রান্তিবিলাস!
কষ্টগুলো আদর্শিক সংগ্রাম
কিংবা দূর্বৃত্তায়িত রাজনীতির ধ্রুম্রজাল,
কষ্টগুলো লেবাসধারী গনতন্ত্রের অনৈতিক ভ্রষ্টাচার,
অথবা স্বাধীন দেশে পরাধীন জনতার শিষ্টাচার,
কষ্টগুলো যেন শৃংখলিত স্বদেশে দূষ্প্রাপ্য নাগরিক অধিকার।।