আজ আমার জন্মদিন কৃতজ্ঞতা প্রকাশ করছি
সৃষ্টিকর্তার নিকট; জন্ম দাতা-দাত্রী প্রতিও।
যাদের বিনিময় আজ আমার জীবন আলোর
পথের দেখা শত শত হাজার হাজার কোটি!


মানুষের সহিত সাক্ষাৎকার সত‍্যই অবাক করা
আশ্চর্য ভাবনা আমায় দেখা দেয় মন মাঝে।
বিধাতা যদি না আনতেন দুনিয়ায় এতো সমস্ত
কর্ম-কান্ড-ঘটনা-ঘটা-ভাল-কর্ম-উন্নত জীবন!


মন্দ-কর্ম-অঘটন-জেল-জরিমানা-অভাব-দেখা
আহাজারী পরিবার-পরিজন-কেন মানুষেরা?
একটি মানুষ ভাল হলে যদি হয় প্রকৃত বুঝমান
সুখ আর শান্তি বিজরিত এ'ধরা কর্ম-চঞ্চলতা।


চোরদের বলি তোমরা সঠিক পথ ধরো চুরি পথ
কখনো হয় না সঠিক পথ পথিক পরিনতি ক্ষতি।
অপরাধীকে বলছি তোমরা আর কখনো করবে না
কোন অপরাধ তওবা করো খাসদেলে বিধাতায়।


ঘুষখোরদের বলছি আর খেয়োনা ঘুষ ছাড়ো সব
অপকর্ম অপরাধ মন কি লাভ জীবন সায়াহ্নে?
লুচ্ছাদের প্রতি রইল আমার আবেদন ছাড় ঐ'চরিত্র
সুখ নাগল পেতেই সুন্দর পরিবার নারী-পুরূষ।


জমির সীমানা ঠেলা কৃষক তোমরা কর্মঠ পরিশ্রমী
সত‍্যবাদী যুথিষ্ঠীদল তোমরা ভূমিকা রাখছো!
দেশের মানুষ সুষম খাদ‍্যা ফসল ফলানো শতঘাত
অক্লান্ত শ্রম বিনিময় দেশ সেবক অনন‍্য মনুষ‍্যত্ব।


তোমরা বলো আমরাই মূল‍্যবান কৃষক হে আমিও
তাই স্বীকার করি; তোমরাই তো মূল‍্যবান হবে।
তবে ছাড় না জমিনের সীমানা ঠেলা, কেন অন‍্যায়
তোমরা যারা ঐ'রকম অপরাধ লিপ্ত পাপী কৃষক?


ব‍্যবসায়ীরা ওজন কম দিবে না খাদ‍্য-দ্রব‍্যে দিবে না
মিছা লাভের আশায় কোন অবস্থাতেই ফরমালিন।
যদি অপরাধ কর্মই থাকো বা থাকবে দেখবে বিবেক
স্বজ্ঞান আলোয় আলোকিত হলে অধঃপতন হচ্ছো।


মানুষ হতে চাইলে অল্পে তুষ্টি মন তৈরিতে অর্জনে
দীক্ষিত সুমন গঠন দীক্ষা অনন‍্য চরিত্র মন প্রাণ।
কোন মন্দ কর্ম করা যাবে না যা বিধাতার বিধানেই
নেই; সেই সব ত‍্যাগেই হতে হবে উন্নত মানুষ।


এসো করি সংকল্প উদ্ভাসিত জীবন প্রেম সুখ চেতনা
মানুষ মানুষের জন‍্য চির সত‍্য ঠিকানা পরিপূর্ণতা।
সেই মানুষ চাই জ্ঞান লব্দের বিকাশ সাধন আজিকের
এই দিনটি আমার সুগমন এ'ধরণী উৎসর্গিত তাই।
------------------------------------------------
প্রকাশ থাকে যে, জীবনে কখনো কোন প্রকার অসহায়ত্ব প্রকাশ ও অন‍্যায় ব‍্যতিতই সফলতা অর্জন একমাত্র উপায় হল আল্লাহর প্রতি ভরসায় বিধান মত সঠিক পথ চলা ও জীবন যাপনে অঙ্গিকার বদ্ধ হওয়া। আর সেই সাথে সময় নিষ্ঠায় কঠোর পরিশ্রম বিনিময় জীবন গড়তে শেখার অপর নামই হল অর্জন মানে বিধাতা হতে প্রকৃত প্রাপ্তি।
********************************
বাণী: সুন্দর ও পরিকল্পিত ভবিষ‍্যৎ জীবনের সন্ধ‍্যান কামনা করা প্রতিটি (নর-নারী) একান্তই কাম‍্য। তাই অপরাধ জগৎ কোন অবস্থাতেই সুখ আসে না। একটি মানুষের জন্ম মানে দেশের গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন। আর সেই সকল মানুষেরাই যদি হয় অবিবেচক। তাহলে ঐ'মানুষ দুনিয়াতে আশা আর না আশা সমান কথা। বরং দুনিয়াতে এসে আরো দশ জনকে ধ্বংস করে যাওয়া ছাড়া আর কিছুই নয়।
-----------------------------------------------------
উৎসর্গিত: আজ আমার জন্মদিনটি উৎসর্গিত করা হল সারা বিশ্বের অপরাধ জগতের অন‍্যায় কর্মে লিপ্ত মানুষ নাম পশুদের জন‍্য। মানুষ জন্ম গ্রহণ বড় নেয়ামত! বিধাতার বড় অবদান। আর সেই প্রাপ্তি যদি কোন মানব সন্তান গ্রহণ ও অর্জন ন‍্যায় প্রকৃত মানুষ হতে না পারে। ঐ'সকল মানুষেরাই অপকর্মে লিপ্ত। মানুষ হয়েই মানুষের জীবন হুমকি স্বরুপ। সেই জন‍্যে যারাই মন্দ ও অপরাধ জগতের সহিত লিপ্ত। তারা ভেবে দেখবে কি লাভ হয়েছে ভবিষ‍্যৎ জীবনে? এক সময় আমার পাশেও কেউ উপকার (আপন-পর) ছিল না। শুধু ছিল নেওয়া আর কম পড়লে; খারাপ পথে গেলে; ভাল ও সঠিক পথে আসতে বললে অপবাদ দিতে সামান‍্যটাও দ্বিধাবোধ করতেন না। খাবে আমার কামাই; পড়বে আমার দেওয়া বস্ত্র; লেখাপড়া জীবন যাপন আর লুচ্ছামী মন বুদ্ধি যোগানো মনগড়া কথা ও  প্রেম সহমত পোষণ করতেও হবে আমার। মানে তারা যা করবে ন‍্যায় আর অন‍্যায় নেই; সমস্ত কিছু মেনে নিতেই হবে। শত সুযোগ দেওয়ার পরেও তারা মানুষের মতন মানুষ হতে পারেনি। আর আমার পাশে কেউ সহযোগিতায় ছিল না। ছিল শুধু আমার পবিত্র মনটি হতে ভাল ভাল কর্ম করা। কোন প্রকার অসদ্ কর্ম নয়। লোভ লালসাও নয়। কোন অপবিত্র কর্মই জীবন সায়াহ্নে ঘটাইনি। তবে মানুষ একশ্রেণির অপরাধী আমার সততার নিকট জিরো। চুরি করতে না পারায়; অসত‍্যকে সত‍্যে পরিনত করতে না পারায়; তারাই একমাত্র অপবাদ রটানোর মাধ‍্যমে আমার ব‍্যক্তির ইমেজ। ক্ষুন্ন করার পাঁয়তারা করার প্রচেষ্টামাত্র। তাতে আমার সমস‍্যা হবে না। কারণ একজন মানুষ যদি কোন প্রকার মন্দ কাজে লিপ্ত না হয়। তাকে অপবাদ দিয়ে সফল হতে পারা যায় না। সফলতা হল কঠোর পরিশ্রম ও সত‍্য নিষ্ঠায় আল্লাহর হুকুম আহকাম যথারীতি পালনীয়। আর সেই জীবনই একমাত্র বিধাতার দরবার হতেই পেয়েছি। যারন‍্যায়, সুখ ও সুখী জীবন কামনাতে সঠিক পথ চলা ছাড়া আর অদৃশ‍্য আল্লাহর নির্দেশনা পবিত্র কুরআনের আলোয় আলোকিত ব‍্যতিত সম্ভব নয়। সেই জন‍্যে সমস্ত অপরাধ জগৎ এর সহিত জরিতদের প্রতি দৃষ্টি রেখে সঠিক পথে আসার আহ্বানে আমার আজিকের জন্ম দিনটি উৎসর্গিত করলাম।