যেখানে যে জনারা নিজের স্বার্থের খোঁজে দিশেহারা
ভাবতে চায়না কে আপন কে পর।
স্বার্থ যে ভূবণ ডাকে দিশেহারা জীবনবোধ মনুষ‍্যত্ব
পরপ্সরা কোন নেশায় অবিবেচক?


মানুষ মানুষে কেন ভেদাভেদ রোষানল বিদ্দেশের
এই ভাল এই মন্দ বলে হরেক কথা।
সময় যেন নিজকেই অচেনা যেখানে মানবতা নেই
অথচ বলে ওরাই মানবতার সব কথা।


নিজ পরিবার যে জনারা চেনে না তারা আবার মনুষ‍্য
জন্ম পরিচয় বংশ মর্যাদা যৌবন খেলা।
বিধাতার বিধান অমান‍্যে সেবা সেবক মনন বাক‍্যের
শোভা ছড়ায় একে অপর হাস‍্য রহস‍্যের।


যে জন করে কল‍্যাণ কামনা উপকারে রয় সর্বোক্ষণ
তাকেই করে পর অপরকে নিয়ে সাথে!
যখন তোমাদের পাশে আপন বলতে আমি ছাড়া আর
কেউ ছিল না' এখন সেই আপন পর।


আসলে তোমরা কি অপদার্থ অবুঝ ষোল কলা জানো
কিন্তু ষোল কলা কি; কেমনে ব‍্যবহার হয়?
সেই কথাটিই জানতে অপূর্ব শর্তপালন বোধগম‍্য নয়
ঐ'দিক শর্তবিহীন খেয়ে পড়ে পর ধন পদ্দার।


শর্তহীন মানুষটাকে ধীক্কারে ফেলে কোথায় গড় জীবন
আসলে প্রকৃত পক্ষে সফলতা কি পাবে বল?
পাপিষ্ট মন প্রাণ চোখ শকূনী ভাবনা নোংরা অকৃতজ্ঞ
মনুষ‍্যত্বের পরিচয়ে কোথায় স্বর্গ বলবে বল?


আচ্ছা একটুও কি তোমাদের সুবিবেচনা বোধটুকু নেই
সকল বিবেক মাথা খেয়ে এমন বোকা সেজে!
শত্রুরা যখন জীবন বারোটা বাজানো পথ রুদ্ধদার রুদ্ধ
সেই সময় ছিলাম একমাত্র আমিই পথ দিশারী!


সেই পথের দিশারীকেই করে আসছো রুদ্ধদার অচেনা
ঐ'দিকে বিধাতার দরবারে হাজত মান মোমবাতি!
শত্রুকে মিত্র ভাবছো; কত মিলমিশ তাদের সহিত বেশ
আসলে কি তারা তোমাদের প্রকৃতই বন্ধু হবে?


মানুষ মানুষের জন‍্যে তবে কেন মানুষ প্রয়োজনে অদেখা
উপকারীকে ভুলে থাকা এমন পাষাণ পাষন্ডেরা।
কিসে ধর্মপালন বিধাতা চায় কি এমন অমানুষের সাধন
তাই তো 'কে পাপী নয়' বলি এ'সভ‍্যতা বিলাপ?
*********************************
বাণী: চলমান