আজ এসেছিল খুব আদরে ছোট ভাই
ওরা দু'জন আমার সেজো খালামনির
ছেলে, আমারই আপন খালাতো ভাই
ওরা দু'জন; একজন মেজ মোঃ সজিবুল
ইসলাম, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের
শিক্ষক।
খুবই গুণিজন সমাজ ধরাতে আদর্শতা
আরেক জন ছোট মোঃ মামুনুর রশিদ,
সিলেট জেলা সদর কূল অবস্থিত আল-
আমানা একাডেমির ইনচার্জ ও শিক্ষক!


বেশ হল খোঁশ-কবিতা-গল্প-আড্ডাসহ
নানান কবিতা ভাল লাগা না লাগা দিক
নিয়ে আলোচনা-সমালোচনা-পর্যালোচনা
পরিশেষে আমি বলি শোন ভা্ইয়েরা কবি
হিসাবে দায়িত্ব হল সমাজকে কিছু বাংলা
জাগ্রত জাতি সত্ত্বাকে জাগ্রত রাখতে সুন্দর
বাংলা পরিচর্চায় অগ্রণী ভূমিকা পালনে ব্রতঃ
ও নিবেদিত থাকা।


যেখানে মানুষ ঘুমিয়েই সকল স্বপ্ন দেখে ও
সফলতা চায়! প্রকৃতই কি তাই? না তা নয়;  
হতে পারে না কখনও সভ্যতা বিকাশে দেশকে
রক্ষায় থাকতে হয় অবশ্যই দেশপ্রেম; দেশের
প্রতি অঘাত মাতৃত্ব চেতনা জাগ্রত অনুশাসন
মহত্ত্বের সুন্দর দীক্ষা।


কেমন করে মানুষ হওয়া যায় প্রকৃতই সত্য ও
নির্ভিক খোদা ভিরু অনন্য অসাধারণ মানুষ?
সেই অনুশাসনও রয় একটি কবিতা কবিদেরই
লেখা অপূর্ব সুন্দর শব্দচয়ন কাব্য কথামালায়।
অনেক বড় বড় নামকরা কবিদ্বয় লেখা তাই-ই
পাই আমি অণুপ্রেরণা সমেত রেটিনা প্রত্যয়ের।


ইসলাম যেমন একটি ধর্ম বিধান রয় মানুষের
কল্যাণ সমেত অসাধারণ সুন্দর পরিচর্যা প্রেম!
নীতি-নৈতিকতা জীবনবোধ মানবতাবাদীতার
প্রেমবোধ রম্য-রস- রসিক সবই রয় মান্যতা
বিধাতার বিধান মতন সবই কল্যাণ মানকূল।


বিধাতার দেওয়া জ্ঞানের আলোয় আলোকিত
কবি মনটি লেখা হয় যদি সুন্দর সুশিক্ষা মূলক
মানব কল্যাণ কর অপূর্ব সূধারই কবিতা সুউচ্চ
-মান মানুষেরই সেবা ব্রতঃ অতি কল্যাণ সমাজ
চিত্তের ধারণা অন্ধবিশ্বাস,কুসংস্কার, গোরামীরই
বোকা খেলা, যাদু-টোনা, বান, কুফরী এগুলি কি?


কেন করে মানুষ মানুষেরই প্রতি হিংসা বেহুদাই
বেকার সময় নষ্টের খেলা ঘর; নিজ সংসারের
চাল থাকে না এই সমাজেরই এক শ্রেণির লোক
ঘরে। সেই লোকেরই কথা বেশি ছাড়ে বুলি মধ্য
প্যাচে। কোথায় যে বিধাতা কার উপর খুঁশি জানি?
আমিতো দেখতে পাই না রয় খোদা খুঁশি ঐ'সেই
চাল-চুলা-গল্পবাজ- প্রতি খুঁশি হয়েছে অটো ঘর।
পেয়েছে খাবার-দাবার হঠাৎ পাওনা এসে হাজির
মানব জীবন সুন্দর একটি পবিত্রতা রক্ষায় ধীরতা!


অবলম্বন কঠোর শ্রম বিনিময় অর্জন বিলাপ বিকাশ
তবেই পেতে পারবে অনুপম সুন্দর জীবনবোধতা।
পরিশেষে, ভাইয়েরা আমরা বলেন, ভাই প্রিয় কবি
সঠিক বলেছেন বটে;সবই ঠিক আছে মানুষ কেমন
কতরকম মানুষ সমাজ তটে; একেক মানুষ একেক
মনের। কেউ কর্ম করে খেতেই পছন্দ করে আবার


কেউ ফাও পেয়ে আরাম খোঁজে। এমন মানুষের কি
অভাব রয় সমাজের বুকটিতে? মানুষ জ্ঞানী হবে তো
নিজ কল্যাণেভ। সেই মানুষ সময় নষ্ট করে অবহেলা
জীবন কাঁটায় পরিশেষে, মানুষ হয়ে মানুষেরই নিকট
অবহেলায় হাত পাতে সে জানার পরেও করছে হেলা।
সত্যই অসাধারণ আপনার ধারণা ও লেখা কবিতাতে
এতো সময় কি করে পান লেখেন মানুষ নিয়ে কবিতা?
খুব ভাল ভাবনা  লেখা কবিতা জীবনমূখী ও মানবতার
তরে। অর্থবহ্ লেখার মান এগিয়ে যান কবিতা চরণে।


প্রাণ খুলে হৃদয় মধ্য হতে অন্তর নিহিত সত্ত্বা স্পন্দন
রইল আপনার প্রতি বড় ভাই যেন হন সত্যই একজন
অনন্য মহান মানবতাবাদী ও জীবনবোধ জাগ্রত কবি।
পরিশেষে, বই উপহার দিলাম স্কুল লাইব্রেরী ফ্রেমবন্দি
একক কাব্য গ্রন্থ "অপ্রতিরোধ্য" ও "জেগে ওঠো" দেখা
পেলো আরো কয়েকটি যৌথ কাব্য গ্রহস্থ! বেশ পছন্দে
খুঁশি মন আত্মঃহারা হল যেন, কবির ক্রেস্টগুলিও স্বপ্ন।


এমন করেই কবিরা জাগবে একদিন সমাজ বুকটিতে
ছড়িয়ে পড়বে কবিগণের কবিতা সুউচ্চমান অপূর্বতা।
হতাশা নয় কোন কবি মনটিতে;লিখবে সকল কবিরা
নিজ জীবন আলোকিত করা অসাধারণ অভিজ্ঞ কাব্য।
সমাজ যেন পায় সেই দীক্ষা মনন চমৎকার শিক্ষার্থে
জীবন এগিয়ে চলার বাজিমাত স্বপ্ন জগৎ সেরা অর্জন।
তবেই স্বার্থকতা লেখা কবিতা গল্প রম্য ঊষার আলো।
×××××××××××××××××××××××××××××
বাণী: ছন্দের করিতা লেখা অতি উত্তম। তবে কবিতাটির মাঝে সুন্দর ও জ্ঞান লব্দের বার্তা থাকতে হবে। যে বার্তায় আদর্শতা ছড়া কাটা কথা গল্প রস রসিক অপূর্ব সুউচ্চারণ সেরা। অপূর্ব সুন্দর জীবনবোধ মনুষ্যতার পরিচয়ের মূল আকর্ষণ ছন্দবেশ লেখাতে থাকাটা খুব দরকার। সেই নিয়েও কবিতা পাঠে পাঠক সমাজ অনেকটাই এক্সসাইটিং। আসলে ছন্দ হোক আর বেশ সাধের হোক। মনের মাঝে রস না থাকলে কোন সাধই রসি পায় না। আমার জীবনে কোন রসই পাইনি মানুষ হতে। শুধুই মিথ্যা প্রশংসা। যখন ঐ প্রশংসার কারণ জানতে চাই! তখন জানতে পারি স্যার আপনার মতন লোক হয় না। আপনি খুব ভাল মানুষ; সৎ, যোগ্য, রূপগুণে ভরপুর। যেন পরিবার তেমন লেখক; অসাধারণ সবই আপনার। বাস্তবতা হল' ঐ' লোকেরা এসেছিল কোন একটি অনৈতিক চাওয়াতে। নিয়মের বাহিরে হওয়াতে দিতে না পারায় ঐ'সকল লোকেরাই বদনামকরে লোক মুখে শুনি। তাই মানুষ বিনা প্রয়োজন ও স্বার্থে কেউ কাউকে প্রশংসা করে না। তাই ছন্দ ও ছান্দিক আমার নিকট মূখ্য বিষয় নয়। চমৎকার উপহার হল সমাজে ভাল মানুষ সৃষ্টি হতে হবে। তবেই প্রকৃত ছন্দের মানুষ। অন্যথায় নয়।