বিধাতা এনেছেন মানব জাতিকে এধরাতে
মানব নামক জাতি সেই নিষ্পাপ শিশুরই বেশে
ঐ শিশুই একদিন এধরাতেই হয়ে বড় গুণে জ্ঞানে
সুশিক্ষা অর্জনের তপ্ত জ্ঞানের ধৃত আলোর ন্যায়
প্রজ্জ্বলিত সেই দিবালোকের ও জোৎস্নালোয় ভরে।

বিধাতার প্রাপ্তিতে হইবে স্বার্থক সেই যে রবে
যদি রয় অপূর্ব নয়নের মানব কূলের তবেই তো
রইবে মানব কূলের স্বার্থকতা; রক্ষা পাবে নি:স্বার্থক
জাতিতে হয়ে মানবতায় এক অনন্যতায় ভরা পরিচয়ে।

যত্রতত্র নহে হে মানব হও যদি আপনালয়ে
নিজেকে জানলেই তো জানা যাবে অপরকে
বিধাতাকে জানাতে যেন মানবের হয় না কোনই
ঘাটতি ও অভাবের কমতি যা হইবার নহে!!  
===×××===
===×××===
বাণী : মানব জীবন যেহেতু আল্লাহর অনুশাসনে পরিচালিত বিধায় ক্ষণ স্থায়ী জীবনের জন্য সব সময়ই ভাল ও গঠন মূলক কাজে নিয়োজিত রাখাই শ্রেয়।।