কোথায় গ্যালো সোনার ছেলে কোথায় মেধাবীরা?
                    কাদের জন্য আজকে তারা যোগ্য আসনহারা?
শ্রম দিয়ে মেধা দিয়ে পড়তো যারা শতো
                    আজকে তারা কাজের জন্য ঘোরে অবিরত।


যারা ছিল ব্যাকবেঞ্চার পড়াশুনায় দূর্বল
                   আজকে দেখি তারাই আবার সকল কাজে সবল
যোগ্য লোকের যোগ্য আসন যাদের ছিলো পাওনা
                   তারাই আজি হরহামেশা দিচ্ছে  কেনো ধরনা?


থাকতে হবে টাকাপয়সা কিম্বা মন্ত্রী মামা
                  আর না হলে ধরতে হবে তাদের পিছে ধামা
এই যদি হয় রীতি-নীতি এই যদি হয় বিধি
                  কোথায় যাবে মেধাবীরা বলোনা হে বিধি?
                
যোগ্য লোকের যোগ্য আসন শুধু তারই নয়
                 মেধাবীরা আসন পেলে দেশেরই জয় হয়
সময় গ্যাছে এখনও আছে একটু ভেবে দেখো
                 দেশের তরে কাজের জন্য মেধাবীদের রেখো।


তা না হলে মেধাবীরা দেশান্তরী হবে
                 এ সুযোগে অযোগ্যরা দেশকে লুটে খাবে
যোগ্য যারা কোথায় আজি কোথায় মেধাবীরা?
                  সে কারণেই আজকে জাতি ভীষণ দিশেহারা।


দেশপ্রেমিক রাজনীতিবিদ আমরা সবাই চাই
                  সুশিক্ষিত মেধাবীদের বিকল্প তাই নাই।
সার্বভৌম রাষ্ট্র আবার দেশের জনগন
                 রাজনীতিকই করবে রক্ষা করলে সুশাসন।