ফিরিয়ে নাও এ অশ্রুসজল চোখ তোমার
তোমার ছলছল চোখে আমার চোখের পলক পড়বেনা আর
ডুবন্তপ্রায় নৌকা হ'তে হাত বাড়িয়ে দিলে ও তোমাকে
বাঁচাতে পারব না আমি
আমার এ হাত তাতে অপবিত্র হবে যে
কনকনে শীতে কম্পমান তোমাকে চাদর গায়ে জড়িয়ে
ধরতেও পারব না
নীলার গায়ে যে চাদর জড়িয়েছি, সেতো একান্তই নীলার
শরতের আকাশের দ্রুতগামী ঘোড়ার ছবি আঁকলে ও
পিকাসো সুলতানের ছবির সাথে তুলনা করতে পারব না
কারণ,নীলার ছবিই বুকে ধারণ করেছি যে


স্নানরতা রমণীর কলসী স্রোতের টানে ভেসে গেলেও
সে কলস টেনে তুলতে পারব না
প্রেমের কলসী শুধু নীলার জন্যই ভরে রেখেছি যে
মেঘের প্রবল বর্ষণে ভিজে গেলে ও  
তোমাকে ছুঁতে পারব না, কারণ সে হাত শুধু নীলাকেই
ছুঁয়েছে যে


ঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া ঘর নির্মাণে
ইট কাঠ রড সিমেন্ট সরবরাহ করতে পারব না
নীলার ঘর তাতে অপবিত্র হয়ে যাবে যে


নীলার যে হাত
যে চোখ
যে ঠোট
যে চুল
যে স্কন্ধ
যে নিতম্ব
যে শাড়ীর আঁচল আমি স্পর্শ করেছি শতো পবিত্রতায়
সে তো এক পবিত্র গোলাপ
আমি কি আর কোনো ফুলের পাপড়ি স্পর্শ করতে পারি?