হৃদ‌য়ে স্বকীয় হয় ক‌বির বিরহ
এষণায় মনসাদ খুঁ‌জে অনুগ্রহ।
বিপরীত অজুহাত মে‌নে প্রতিভাত
অযথায় পিপা‌সিত লালা‌য়িত জাত।


অনা‌থের অশ্রু‌সিক্ত কা‌ঙ্খিত চেতন
সহসায় আ‌বির্ভাব ক‌রে জ্বালাতন।
মরুময়ী আর্তনাদ আর কত‌দিন?
অ‌পেক্ষায় বিদ‌লিত অমাননা ঋণ।


ও‌রে চিৎকৃত বাছা বৃথা অ‌ভিলাষী
তু‌মি‌তো দুর্ম‌তি শুধু বিনা সত‌্যা‌ন্বেষী।
পর্বত সম বিতৃষ্ণা জু‌ড়ে অঙ্গজাত
ক্ষু‌ধিত প্রা‌ণের সা‌থে হ‌লো উৎখাত।


প্রশ্নহীন পাতা আজ আন‌ন্দে নিরব
অঙ্গা‌রিত কেন হল তাহার গৌরব?


[একজ‌নের বির‌হে অন‌্যজ‌নের কাতরতা অব‌লো‌কে এই কাব‌্যকথা]