ক‌বিতায় ছন্দ তাল য‌দি মন্দ হয়
উপহা‌সে পাতা ভ‌রে শুধু দ্বন্দ্ব রয়।
পাঠ ক‌রে কাব‌্যর‌সে জুড়ায় মনন
ছন্দহীন ক‌বিতা‌কে ক‌রেনা স্মরণ।


বি‌মিশ্র মাধুরী য‌দি ক‌বিতায় আ‌সে
তাল লয় ছন্দবদ্ধ সবই বির‌সে।
গ‌তিময় নান্দ‌নিক ছন্দ সৃ‌ষ্টি হ‌লে
পাঠ‌কের মন জয় ক‌রে তার ফ‌লে।


ছন্দ নি‌য়ে দ্বিধাদ্বন্দ্ব কা‌ব্যে চির‌দিন
যুগ পাল্টায় নিয়‌মে অভ‌্যাস ক‌ঠিন।
ছ‌ন্দের স্পন্দন য‌দি ঢা‌কে কুয়াশায়
সফলতা দূ‌রে তার শুধু অন্তরায়।


ছন্দ সিদ্ধহস্ত ক‌বি শ‌খের খেলায়
করায়ত্ব ক‌রে সব তার কল্পনায়।