স‌নে‌টের শিশু আ‌মি যার অ‌ভিধা‌নে
ব‌লে‌ছি‌লো সেইজন অহ‌মিকা ম‌নে।
কাঙ্গালের হৃ‌দ ভ‌রে কু‌ঞ্চিত চেতন
নিরাশায় রা‌তি তার অশ্রু অপতন।


হিংসায় পথচলে আর কত‌ দেনা?
দর‌দের অনুভূ‌তি কেন বা‌জে বীণা?
হৃ‌দে অবলম্ব তার দু‌ষ্কৃ‌তির গি‌রি
হিংসায় ব‌্যর্থ হ‌য়ে ঝ‌রে অশ্রুবা‌রি।


নিকু‌চি ক‌রি ঐসব আঙ্গা‌রের স্তুপ
বিস্তর কলঙ্কে যার বাস অ‌ভিরূপ।
য‌থেষ্ঠ অসাধু মন অভিনয়ে রুদ্ধ
বক্ষ বিদীর্ণ হয়ে‌ছে বি‌বেক বিরুদ্ধ।


মা‌লিন‌্য হৃ‌দে ক‌নিষ্ট কা‌রিগর নি‌য়ে
গ্লা‌নিভ‌রে শিশু ব‌লে ব‌্যর্থ অ‌ভিপ্রা‌য়ে।