স্ব‌প্নের জাল বু‌নে‌ছে নিদ্রাহীন রাত
নি‌শি জাগা কল্পনায় বিরহ প্রভাত।
রূপ‌ হে‌রি প্রিয়‌তির একলা নিঠুর
বৃথাতায় প্রেমগীত বেদনা বিধুর।


হৃদ‌য়ে ভাবনা জা‌গে সুদূ‌র অতীত
ধ‌্যানমা‌ঝে চিত্তসুখ বেদনার গীত।
স্মৃ‌তিম‌দে প্রিয়মুখ হৃষ্ট‌তে বিষাদ!
জীব‌নের অনুভব ভ‌রা তিক্ত সাধ।


নিঠুর অ‌ভিলাষ! দৃ‌ষ্টি‌তে বাঁধা সুখ
অ‌বেলায় মু‌ছে যায় সহসা বিমুখ।
ছায়াময় অ‌নুরাগে ফুল ফু‌টে বৃথা
নির‌বে দু‌টি নয়ন ঝ‌রে অশ্রু কথা।


মহাভীত মায়াজা‌ল শত অমা‌নিশা!
বি‌চ্ছেদে অপূর্ণ থা‌কে সুমধুর আশা।