অবনী‌তে বহুরূপী অতী‌তের স্মৃ‌তি
ক‌বিতায় হ‌য়ে উ‌ঠে পূর্ণরূপ প্রী‌তি।
ক‌বির ক‌ল্পিত শ‌ক্তি চির‌দিন ভ‌বে
জাগ‌তিক তুলনায় অবলম্ব হ‌বে।


ভুব‌নের যত‌ কিছু গত হ‌য়ে যায়
অ‌ভিরাম চারুতায় র‌চে ক‌বিতায়।
মান‌বের সৃ‌ষ্টি যত আ‌দিকাল হ‌তে
নিরবতা বে‌শি শ‌ক্তি ক‌বি কল্পনা‌তে


ধ‌রি‌ত্রী‌তে ক‌বিমন বাঁ‌চে চির‌দিন
কল্পনা‌তে কৃপা ক‌রে হৃদ‌য়ের ঋণ।
চেতনায় জীবতারা সৃষ্টি শতরূপ
শ্রেষ্ঠ তাই ক‌বিমন অ‌নিন্দ‌্য সরূপ।


লুকা‌য়িত প্রতি ক্ষণ স্মৃ‌তি হ‌য় ‌ভে‌বে
ক‌বি তার মহল‌তে র‌চে অ‌ভিপ্রায়ে।
সাধনায় সৃ‌ষ্টি হয় বিস্ময় চেতনা
মু‌ছে দেয় বঞ্চনার সকল বেদনা।


অতী‌তের স্মরণীয় ‌বিস্তৃ‌তি প্রকাশ
কাব‌্যশৈলী ছাড়া তার নেই অবকাশ।
ক‌বির কল্পনা শ‌ক্তি ছায়া‌লোক নি‌চে
শ্রেষ্ঠ হ‌য়ে বহমান কভু নয় মি‌ছে।