একাত্তরের পঁচিশে মার্চ
স্বাধীনতার ডাকে,
বাংলা মায়ের দামাল ছেলে
স্বপ্ন কেবল আঁকে।
স্বাধীন হবে বাংলা মায়ের
কৃষক-মজুর-জেলে,
খঞ্জনিতে কাটবে মাথা
পাক হায়েনা পেলে।
মা বললো, যাসনে খোকা
বাপ বললো, থাম,
খোকার তখন মনে কেবল
বাংলা মায়ের নাম।
দিনের শেষে আধাঁর নামে
সবাই যখন ঘুমে,
মায়ের খোকা পালিয়ে গেলো
বাংলা মাকে চুমে।
প্রশিক্ষণে সেরা হলো
মায়ের দামাল ছেলে,
সব হায়েনার মরণ হবেই
হাতের কাছে এলে।


একেক করে দিন পেরুলো
শেষ হলো ন’মাস,
পাক হায়েনার মুখ পুড়ে ছাই
শেষ হলো সব আশ।
বাংলা মাকে স্বাধীন করে
দামাল ছেলে আসে,
জয় বাংলা স্লোগান নিয়ে
সব বাঙালী হাসে।