কবি ও প্রেম
জহিরুল ইসলাম


আমি তো দুর্ভিক্ষে মরে যাওয়া এক টুকরো ঘাস ফুল!
যে ফুল এক পশলা বৃষ্টির জলে বেঁচে উঠে নতুন করে।
আমি তো মরুর বুকে দুর্বার ছুটে চলা তৃষ্ণার্ত পথিক!
যে পথিক এক ফোঁটা জলে বেঁচে থাকার স্বপ্ন দেখে রোজ।


আমি তো বিষন্ন দুপুরের ঝাঁঝালো রোদে উড়া ফিনিক্স পাখি!
বুকের ভেতরে যন্ত্রণার তাপদাহ হতে জেগে ওঠি বারবার।
আমি তো বেঁচে যাই একটু খানি যত্ন আর ভালোবাসায়,
আমি তো রোজ সকালে জেগে ওঠি দেখবো বলে স্বপ্ন এ আশায়।


আমি তো নতুন দিন দেখবো বলে শত দুঃখ ভরা দিনের পিছু ছুটি,
পৃথিবীর ভালোবাসার বাগানে মৌমাছির পরম ছোঁয়ায় ফুল হয়ে ফুটি।


আমায় ভালোবাসা দিলেই লেখা হয় এক একটি কালজয়ী কবিতা,
আমায় অবহেলা দিলে উবে যায় সদ্য ফুটন্ত ফুলের ঘ্রাণ!


আমি কাপুরের মতো গলে গলে সুবাস ছড়িয়ে দেই বাতাসে,
আমাকে মায়াবী দৃষ্টিতে ইশারা করলে আমি ছুটে যাই কাছে।
এই পৃথিবীতে কবিকে ভালোবাসা দিলে ভালোবাসা হয় না শেষ,
কবিকে ভালোবাসা দিলে মরে না কোন নারী রয়ে যায় চির অমর হয়ে।