কবি মানে..!
জহিরুল ইসলাম


কবি মানে হয়তো বুকের ভেতর এক আকাশ; অভিমানের মোড়কে আবৃত একফালি চাঁদ,
কবি মানে হয়তো চোখের কোণে এক সমুদ্র; নোনাজলে মেশা দুঃখের আবাদ।


কবি মানে হয়তো পাহাড়ের বুক চিরে ছলাৎ; ছলাৎ ঝর্ণার অঝর ধারায় ছন্দের তাল,
কবি মানে হয়তো উদাস দুপুরে রাখালের বাঁশি; সুরে বেসামাল।


কবি মানে হয়তো শ্রাবণ দিনে বৃষ্টি দেখে ময়ুরের মতো পেখম মেলে নৃত্য করা কবিতার খাতা,
কবি মানে হয়তো সবুজ ঘাসের উপর শিশির বিন্দু ধোকা ধোঁকা মনের কথা পাতা।


কবি মানে হয়তো নারীর চোখের বোবা ভাষায় লিখে ফেলা গোপন কথার বয়ান,
কবি মানে হয়তো মেঘ জমাট মুখে গেয়ে ওঠা কোন কালজয়ী গান।


কবি মানে হয়তো প্রেমিকার ঠোঁটে চুমু খাওয়ার তুমুল ইচ্ছের একরোখা অভিমান,
কবি মানে হয়তো মৌমাছির মত উড়ে যাওয়া সাজানো ফুলের বাগান।