চিকন পিঠের ওপরে পড়ন্ত বিকেলের আলো খেলে যায়,
আহত কোকিল আমি চেয়ে দেখি দগ্ধ সে বাসন্তি বেলায়,
হয়ত একুশ হবে, হয়ত সদ্য পাশ করেই নতুন টিচার
কিম্বা ছাত্রীই হবে, জানিনা তা, জানার কি দরকার!
কিন্তু গঙ্গাপাড়ে একই খেয়ায় আজ দুজনেই সওয়ারী  
আমায় আবিষ্ট করে তম্বী সে যুবতীর কিশলয় শাড়ী
অজস্র ঢেউ ভেঙে চলেছে জলযান ওপারের দিকে ধীরে ধীরে
দিগন্তে সন্ধ্যা নামে চুপচাপ চেয়ে থাকা তারই কেশ ঘিরে,
তম্বী শরীরের আনাচ কানাচ ঘিরে সন্ধ্যার আলোছায়া আঁকা
ইষত্‌ ক্লান্ত চোখের দীর্ঘ পল্লবে যেন অসীমের আনন্দ মাখা,
হয়ত হবেনা দেখা তার সাথে কোনদিন আজকের মত সন্ধ্যায়
গঙ্গার ঢেউ এসে মুছে দেবে এই স্মৃতি নিষ্ঠুর এক লহমায়,
তবুও জলযান চল তুমি ওপারের দিকে আরও ধীরে
ক্ষনিকের কাছে পাওয়া আমার পাথেও হোক সান্ধ্য এ গঙ্গারতীরে।