নিয়তি
(গ্রীক মাইথোলজি অবলম্বনে)
জীবনের সব গভীর যন্ত্রণায় ইডিপাসের রক্তাক্ত চোখ
মর্মান্তিক আত্মঞ্জানের নরকানলে দহন
ডেলফির দৈব বাণীর ভয়াবহতা থেকে পলায়ন প র পলিবাসের পালক পুত্র
সামনে দন্ডায়মান ত্রিকালদর্শী অন্ধ টিরেসিয়াস


বুকে অবরুদ্ধ জোকাষ্টার সাথে তার অজাচারের বীভৎস ইতিহাস
কর্ণকুহরে ধ্বনিত প্রতিধ্বনিত এপোলোর নিনাদ
আপন  জনক থিয়াসের সংহারক সে
জীবনের সব গভীর যন্ত্রণায় ইডিপাসের রক্তাক্ত চোখ

মড়ক-আক্রান্ত থীবির আর্তনাদে উদ্বেলিত একটি বিশুদ্ধ মানুষের যন্তণা
জীবন বিশ্বনির্মাণের নিগুঢ় রহস্যের কারাগার
দর্শনবিমুখ মহাশক্তির দুঃখবেদনার ল্যাব


একদা এল এপিমিথিওসের গৃহে সুন্দরী রমণী প্যান্ডোরা
অংগে তার স্বপ্নের বর্ণমালা, বণালী আলেয়া, মিনার্ভার ঐশ্বর্য, ভেনাসের সৌরভ
এপিমিথিওসের অগ্নিহরণে জিউসের প্রতিশোধ ভালকানের শিল্পকর্ম


একদা আকাশ ও পৃথিবীর ছিল প্রেম
ক্রোনাসের অপকর্মে একদিন গর্জে উঠেছিল সাগর
অতঃপর আকাশের প্রতিশোধে অন্ধকার ও রজনীর মিলনে এল আলো- এল দিন
জীবনের সব গভীর যন্ত্রণায় ইডিপাসের রক্তাক্ত চোখ
এপোলো ও ডায়ানার কোপানলে নায়োবির অশ্রুজল


দুঃখবেদনার ভুয়াল মুহূর্তগুলো এখনো অজানার অঞ্চল থেকে আসে
জন্ম, মৃত্যু, প্রেম
মানুষ জানেনা কখন ওরা এসে রচনা করবে সময়ের গরাদ


এখনো নিভে যায়নি নির্বাক নির্লিপ্ত আকাশের ক্রোধ
অসংখ্য অনিশ্চ্য়তায় কম্পমান কামনার্ত হৃদয় উর্ধ্বলোকে এখনো তাকায়
বাড়ে দরগায় মানত- দেবতার প্রসাদ
দুর্বোধ্য  মন্ত্রের আঁধারে বন্দী হয় প্রগতি
তবুও পিয়াসী চোখ মিনার্ভা  ও ভেনাসের ঐশ্বর্য খুঁজে ফিরে
খুঁজে ফিরে মিরান্ডার দ্বীপ, রোজালিন্ডের আর্ডেন
ভালকানের শিল্পকর্মের দিকে নিবদ্ধ তার নির্লজ্জ লোলুপ চোখ


বৈষম্যের পাহাড় বিভক্ত করেছে মানুষকে
নিয়তি নির্ধারণ করেছে বস্তির অন্ধকারে ব্যর্থ মানুষের অধিবাস
নিজ প্রকৃতিই অক্টোপাসের মত অনাদি অনন্তকাল থেকে ঘিরে আছে মানুষকে
তবুও দৃশ্যে আসেনি বিধাতা কখনো