আত্মার মগ্নতা
তোমাকে দৃস্টির অধিক্ষেত্রে ক্বদাচিৎ পেতে পারি
যেমন করে হেলীর ধুমকেতুকে পেয়েছিলাম
তোমার আঁচলের স্নিগ্ধ ছায়ার অনেক দূরে থাকবে আমার অধিবাস
মৌন গোঁধুলি  লগ্নে তবুও তোমাকে অনিবার্য ভাবে ভাবতে হবে
তিমির রাতের তিতিক্ষায় বিষন্ন  হবে সময়
দৃশ্যে আসবে আটপৌরে সংসারের  ছোট ছোট আনন্দ বেদনা
জীবনের চলাচল , অস্ত, উদয়
দৈনন্দিন কর্মকান্ডের ব্যস্ততায় জাগবে যন্ত্রণা
তখন তোমাকে ভাবতে হবে আরেক  নতুন যন্ত্রণায়
ভাবতে হবে মতিহার চত্বরে অতিবাহিত সাত সাতটি বছর
সকালের জগিং , বিকেলের রোকেয়া হলের আলো
ভাবতে হবে জোহা হলের পুকুরে স্নান এবং জোহার মাজার ঘেঁষে এগিয়ে যাওয়া স্বপ্নিল প্যারিস রোড
ভর দুপুরে ইউক্যালিপ্টাসের দীঘল ছায়া
শহীদল্লাহ কলাভবনের সিড়ি দ্রুত বেয়ে যাওয়া একটি মেয়ে
লাল সেলোয়ার কামিজ পরে পাঠাগারে অধ্যয়ন রত
তাঁর ঠোঁটের নিচে শুনবার অধীরতায় মগ্ন একটি আত্মা