অন্য মানুষকে দেখা
আমার প্রার্থনা শুধু আমার আকাশে প্রতিধ্বনিত হয়
হৃদয়ের সব আকুতি আর্তি আমারই বিষন্ন আঙিনায় মুখ থুবড়ে পড়ে থাকে
আমাকে উলট পালট করে দেখি শুধু আমি
আমার  কষ্টে, যন্ত্রণায় ছটপট করি শুধু আমিই


আমার অনুভূতি একান্তই আমার
অন্যের মনোশরীরে যা নিতান্ত বেমানান
বলবার ইচ্ছে হলে  শীতল দেয়ালের মুখোমুখি হতে হবে
শোনাতে চাইলেও দাঁড়াবে সেই শীতল দেয়াল
শুধু আত্মঞ্জানের এক চিলতে  ক্ষীণ আলো ছাড়া
কাছাকাছি মানুষকে দেখবার আর কোন চোখ আমাদের নেই


এক আমি আজ অগণিত ধর্ম বর্ণ গোত্র
বিভক্ত অসংখ্য বিশ্বাস ও চেতনায়
অথচ আমরা কেউ অন্তর্যামী নই
বিভক্ত আমরা পেশা ও পোষাকেও
সারাদিন পবিত্র অন্তরে কূটবিতর্ক এবং প্রতিহিংসার চাষ
গরম খবরে অহেতুক উত্তপ্ত আমাদের মস্তিষ্ক


ঠান্ডা খবরে  আমাদের ভীষ্ ণ অরুচি
অতঃপর ভাংচুর এবং অগ্নিসংযোগে বিকৃত তৃপ্তি
যেন অন্যের মৃত্যুই আমাদের জীবন এবং সুখ
আমাদের প্রতিহিংসায় প্রতিদিন কত মানুষের মিছিল মর্গ এবং হাসপাতালে


লোরা, এবার তোমার নরম হৃদয়ের মংগল প্রদীপটা জ্বালো
দ্যাখো কত মহিমান্বিত আলোকিত মানুষ
অথচ তুমি তাদের কাওকে চিন না
কেননা তুমি কিংবা  আমি আমরা কেউ কখনো অন্তর্যামী নই