স্বপ্ন থেকে প্রত্যাবর্তন
তোমাকে দেখে দেখে চলে গেছি বহুদুর
আর ফিরে আসতে পারি নি
তোমার নিবিড় চোখের স্বপ্ন
আমাকেও স্বপ্নের দেশে নিয়ে গেল
স্বপ্ন ও রঙের পৃথিবী থেকে
আর ফিরে আ স তে পারি নি
নিঃসংগ নাবিকের মত জীবনে চলা
মৃত্যুর সীমান্ত বহুদূর
এ ম ন এক স ম য়ে থেমে গেছি যখন সাগর নিস্তরংগ
আলোর উল্লাস অন্ধকার আঙিনায় গোঙায়
যেখানে বাতাসের কোন গৌরব নেই
ভাল থাকার কোন গৌরব নেই
যেখানে প্রতীতিহীন মানুষ অর্থ দানবের শক্তিতে ঘুরছে
অথচ জ্বলছে ব্যর্থতার অনলে সব সোনালী বাসনারা