তুমি মায়াবী হতে পার
তুমি কুহকিনী হতে পার
আমি দেবদাস নই ।


তুমি বিষাক্ত নায়িকা হতে পার
তুমি ছলনাময়ী হতে পার
আমি জীবন্ত পণ্য নই।


তুমি শরতের শিউলি হতে পার
তুমি কুয়াশার কবিতা হতে পার
আমি উদভ্রান্ত পথিক নই ।


তুমি ভাড়া করা পোশাকে মহারাণী হতে পার
তুমি শব্দের কারিগর হতে পার
আমি পাথুরে কাঁকড়া নই ।


তোমার মানযিক চিড়িয়াখানার শৌখিন প্রাণীদের মধ্যে
ঐতিহাসিক আঁতাত থাকতে পারে,
কিন্তু আমার মনে জড়তা নেই,
আমার প্রাণে ভয় নেই,
আমার হৃদয়ে হীণতা নেই,
আমি উদ্দাম, আমি উশৃঙ্খল,
আমি ছন্নছাড়া, আমি বাঁধন হারা,
আমি মৌসিনরাম থেকে মেঘ এনে
কালাহারির বুকে গহন অরণ্য বানাতে পারি,
আমি মুমূর্ষকে রক্ত দিতে পারি,
তোমাকে ভালোবেসে বিছানার
অর্ধেক ছেড়েও দিতে পারি ............


সেজন্য তোমার শতরুপে সৃষ্ট হওয়া
শতরুপাকে ভালোবাসতেও পারি ...... ।