তুমি ............
হয়তো – হল্যান্ড বা নিউজিল্যান্ডের কোন বাড়িতে,
নয়তো – অষ্ট্রেলিয়া বা মালেশিয়ার কোন গাড়িতে,
অথবা – পাকিস্থান বা আবগানিস্থানের কোন কানা গলিতে,
নতুবা – ভারত বা ব্রাজিলের কোন শষ্য ক্ষেতে।
তুমি সর্বত্র বিদ্যমান
আন্তর্জাতিক সমার্থক শব্দে।
তুমি স্থান-কাল-পাত্র দেখনা –
তুমি কোমল, বন্ধুর নারী শরীরের
উষ্ণস্পর্ষ কেড়ে নেওয়া বা নিতে চাওয়া
এক বিকৃত-মনুষ্যত্ব-নাগরিক মাত্র।
তোমার বিচার হয়,
তোমার শাস্তি হয়,
তোমার মৃত্যু হয়,
তোমার পূর্নজন্ম হয়।
তুমি অবিরাম, অবিশ্রান্ত, অনর্গল,
মুর্তিমান আন্তর্জাতিক অপরাধ।