কলির আজ চূড়ান্ত অবনতি —
বোঝা দায় ! কিছু পিতার মনঃপ্রকৃতি —
সমস্ত বাহ্যজ্ঞান ভুলে
নিজ কন্যার অন্র্তবাস খুলে
কুমারীত্ব ধ্বংস করা ফুলশজ্জা করে
ইজ্জতে শ্বশুরবাড়ি আসে ঘুরে ।
হায় ! অর্ধাঙ্গিনী থাকে বেবাক হয়ে
পুরুষতন্ত্রের দূর্ভাগ্য সব নিতে হয় সয়ে,
করতে পারেনা বেচারী দুকান
পাছে স্বামীর হবে যে অসম্মান .... ।