সকালে ঘুম থেকে ওঠার তাড়া.........
এক কাপ চা খেতে খেতে বাজারে যাওয়ার তাড়া.........
গোগ্রাসে দু-মুঠো খেয়ে ট্রেনে-বাসে ওঠার তাড়া.........
রোদে পুড়ে, ঘামে ভিজে অপিসে যাওয়ার তাড়া.........
হাজার কাজের ফাঁকে বসের নজর কাড়া.........
সব কাজের মাঝেও প্রোমশনের ছক করা.........
বিকালে - বাড়ি ফেরার তাড়া.........
একটু ছোলা-বাদাম-মুড়ি কিম্বা পিঁয়াজি বা বেগুনি........
দূরে দেখা যায় এক জোড়া তরুন-তরুনী.........
ঝাপসা স্মৃতী হাতরে আমার-তার প্রেম কাহিনী.........
হায়- ট্রেন ধরার তাড়া.........
তাই ছুটে প্লাটফর্মে ঢুকে এক কাপ চা নিয়েই খুশি.......
নিয়মের বাইরে এক চামচ চিনি হয়তোবা বেশি.........
নজরটা হঠাৎ গেল হাতের মোবাইলে.........
এস.এম.এস লিখি ফাইল খুলে.........
   "আমরা ভালো, তোমরা কেমন,
    যাব একদিন, ছুটি পাব যেমন"


    মনে হয়- ছোট হতে হতে এ ভূবন
    হয়েছে যেন : এক কাপ জীবন........।