তোমার উব্বর বক্ষের বর্দ্ধিষ্ণু আগুন নিংড়ে
এক টুকরো উষ্নতা নিতে চাই —
দেবে কি আমায় ?


তোমার উদ্দাম যৌবনের উগ্রনাগিনী স্রোত
রুখে দিয়ে সেতু গড়তে চাই —
দেবে কি আমায় ?


হাটে-বাজারের চাঁড়াল প্রেতিনীদের গভীর নাভিমূলের
জমজমাট উৎসবে কে তুচছ করে তোমার কুমারী মাটি চাষ করতে চাই —
দেবে কি আমায় ?


আমি কোন প্রয়াত ভূজঙ্গ নই, তোমার নীল
হিংস্রতাকে সদর্পে প্রতিহত করতে চাই —
দেবে কি আমায় ?


তোমার কাবুলী-বোরখা পরা জীবনে
নিঃশব্দে তীব্র বিপ্লব ঘটাতে চাই —
দেবে কি আমায় ?


তোমার ছায়ার সাথে লড়াই করে হাওয়ার নামে
নালিশ করা স্বভাব কফিন কৌটায় বন্দি করতে চাই —
একবার ভুলে সুযোগ দেবে কি আমায় ?