কোন প্রাণী কচু খায়, কোন প্রাণী ঘাস ?
কোন প্রাণী দড়িতে ঝোলে গলায় দিয়ে ফাঁস ?


কোন প্রাণী ডিগবাজি খায়, কোন প্রাণী লাফায় ?
কোন প্রাণী ছুটে এসে বসে কেবল হাঁপায় ?


কোন প্রাণী রোগা বেশী, কোন প্রাণী মোটা ?
কোন প্রাণী বাঁধা থাকে পুঁতে বাঁশের খোটা ?


কোন প্রাণী রাতে বেড়ায়, কোন প্রাণী দিনে ?
কোন প্রাণী খাবার খায় পয়সা দিয়ে কিনে ?


কোন প্রাণী পচা খায়,  কোন প্রাণী খোসা ?
কোন প্রাণী রেগে গেলে দেওয়ালে খায় ঘসা ?


কোন প্রাণী ফর্সা বেশী, কোন প্রাণী কালো ?
কোন প্রাণী ভয় পায় দ্যাখে যদি আলো ?


বলতে যদি পার এদের নাম
লিখবে চিঠি আমার ধাম ....... ।