আমাদের   হরফকে খুন করে
ভাষাকে হত্যা করার ঐতিহাসিক ষড়যন্ত্র বিচূর্ণ করে
ভাষা-খাদকদের দূষিত হর্ষ থেকে
ওহে বিক্ষুব্ধ ঊর্মিমালার উত্তাল ষাট-দশকের ক্ষুধার্ত বাঙালী,
তুমি সত্তরের নিজস্বতায় দীন-দুঃখিনী বর্ণমালার বিকলঙ্গতা
মূক্ত করে গৌরবময় মর্যাদা দিয়েছিলে
– তোমাকে সশ্রদ্ধ প্রণাম ।


                         সন্দীপ