এক বাঙালীর মুখে প্রথম শব্দটির জন্ম হয়েই বিবর্তন শুরু .....
চর্য্যাপদ, পদাবলী, আরাকান রাজ সাহিত্য
হয়ে বর্ণময় ভাষার বৈচিত্রময় সফরে
গঙ্গার ঢেউ এর দোলে, ভাটিয়ালির তালে,
গৈরিক সন্ন্যাসির আপনভোলা বাউলে,
রাতজাগা কবির রক্তাক্ত ছন্দের ছুরিতে,
বারংবার শাণিত হয়ে তুমি বিশ্ব জয় করেছ।
তুমি আমার মাটির ভাষা, তুমি আমার বাংলা ভাষা....।
                              
                              সন্দীপ