তুমি কৃত্তিবাস, জয়দেবের ভাষা,   তুমি মুকুন্দ দাস, ভরত চন্দ্রের ভাষা,
তুমি কবিগুরু, নজরুলের ভাষা,    তুমি বিবেকানন্দ, অরবিন্দের ভাষা,
তুমি পদাবলী, লালনীয়ার ভাষা,   তুমি কীর্তনীয়া, বাউলের ভাষা,
তুমি কবি, সাহিত্যিকের  ভাষা,   তুমি নাট্যকার, সাংবাদিকের ভাষা,
তুমি রাজা, প্রজার ভাষা,        তুমি জাতীয়, আন্তর্জাতিক ভাষা,
তুমি মিটিং ,মিছিলের ভাষা, তুমি হরতাল, গণ-বিক্ষোভের ভাষা,
তোমার বর্ণমালার শব্দেই প্রথম ভারত স্বাধীনের পদধ্বনী ওঠে,
তোমাকে স্বাধীন করতে কত বাঙালী হয়েছে শহীদ,
তাইতো তুমি ভাষার রাজা, তাইতো তুমি বাংলার ভাষারাজ ।
                                


                                         সন্দীপ