পুনার প্রকাশ্য রাজপথে
দিবা লোকে, ধরে এনে কানাফুটপাতে
দুষিত লিঙ্গের কলুষিত আশীর্বাদ
নবজাতক ভ্রুণের জীবন করে বর্বাদ।
একক নয়, জোটবদধ লিঙ্গগোষ্ঠি,
সম্ভবত: সৃষ্টি শ্রেষ্ঠ অনাসৃষ্টি!!
একটি নয়, দুটি তাজা প্রাণ
নিল বিদায়, জানিয়ে পুরুষতন্ত্রকে সম্মান।


হায়রে হতভাগ্য নারী
কেন দিস অঙ্গে শাড়ি
কেনই বা তোর হাতে চূড়ি
এসমাজ দেবেনা তোর স্বীকৃতি –
পুরুষের বিষাক্ত ছোবল হতে পাবিনা নি:ষ্কৃতি
খরগ্, কৃপাণ ধর
নিজের রক্ষা নিজেই কর
রাখতে ইজ্জত বাড়াতে মান
পুরুষ-সম্মুখে বুক ফুলিয়ে দাঁড়া সটান।