হাঁড়িভরা অভাব, চুলো ভরা ছাই
মুখে শুধু – “খাই, খাই, খাই........
বাবু—এক মুঠো ভাত চাই..........”
“কাল খেলাম কলমি সিদ্ধ, কচু পোড়া.....
আজ এলাম ফিরে হাতে খালি ঝোড়া......
বাবু—এক মুঠো ভাত চাই..........”
চামড়ার শরীরে ওদের সহস্র আলপনা আঁকা,
কিছু হাড়ের সমষ্টি চলে শুধু আঁকা, বাঁকা,
“বাবু—এক মুঠো ভাত চাই..........”
কোলের শিশু রক্ত টানে বলে --
হতভাগী মা শুকনো বুকে ফোঁটা, ফোঁটা, জল ঢালে,
“বাবু—এক মুঠো ভাত চাই..........”
কালাজ্বর সঙ্গী ওদের, ক্ষুধা পেটের রোগ,
যক্ষা সাথী হয়ে বাড়িয়েছে মহাদূর্ভোগ
ওদের মাঝ বয়সে বৃদ্ধের সাজ
কেমনে করবে ওরা ভারী কাজ —
দেওয়াল ধ্বসে, ঘর ভাসে
তবুও কেউ আসেনা ওদের পাশে
কত রাজা আসে, কত রাজা যায়.......
ধণীরা ধণীই থাকে, গরীবেরা পিছু পড়ে রয়,
তাই, মুখে শুধু – “খাই, খাই, খাই........
বাবু—এক মুঠো ভাত চাই..........”