“সব পশুরা এখানে সমান”
সকল পশুরাই করেছিল আন্দোলন,
তাই আজ পশু-খামার স্বাধীন।
ছোট, বড় সকলের সবকিছুতেই সমান অধীকার।
তাই গণতান্ত্রিক পশু-খামার।
কিন্তু, কিছু বুদ্ধিমান শুওর
হয়েছে “পরশ্রমজীবী, ও আরামপ্রীয়” – নতুন খবর!
খামারে বজায় রাখতে গণতান্ত্রিক প্রজাতন্ত্র,
দূর হঠাতে মালিকি স্বৈরতন্ত্র
চাই ভালো বুদ্ধি, সেজন্য বেশী পুষ্টি
তাই ভালো সব খাবারে তাদেরই এখন জবর-দখল।
কিন্তু বাকি পশুরা সকল ?
খামারে সারাদিন খেটে
অপুষ্টিকর খাবার সব যায় তাদের পেটে।
খামারের হোর্ডিং-এ নতুন স্লোগান –
“এখানে সব পশুরাই সমান
তবে কেউ কেউ একটু বেশী সমান”
ক্রমে শুওরেরা হয়ে ওঠে হুকুমদার
প্রাক্তন মালিকদের মত,
বাকি পশুরা সব নির্যাতিত
শোষিত, বঞ্চিত, নিপিড়িত।
পশু-বিপ্লবের সাথে জড়িত
সব পশুরাই একদিন ক্রমে বিতাড়িত।
কিছু বৃদ্ধ, ভীতু, বোকা পশুরা আজ
ক্ষুধার্ত পেটে, শীতে কাঁপতে কাঁপতে
খামারের ভিতর থেকে দেখতে পায়……..
লাল টুপি পড়া বুদ্ধিমান শুওরেরা
মালিক পক্ষের সাথে জমজমাটি খানাপিনায় দিশেহারা……