(১) নীল- প্রজাপতি


পাখি হয়ে উড়ে যেতে মন চায়


যদি দেখতাম আমি নিউইয়র্ক, এথেন্স, রোম


  মনের কথা বলতাম আমি নীলাঞ্জণা সুরে


          
               গাইতাম আমি এক নীল পাখির গান


চিরদিন আঁকতাম  এক নীলনীতাকে


  ঘরে বসে দেখতাম রোমান হলিডে, 'নেহাকে'


  আমার ছবি আঁকতো ভিঞ্চি, কলিনওয়ালা


  এক যে জাহাজে করে নীল-   প্রজা-'পাখা' আসতো


                     আমি শুধু শুনতাম আর শুনতাম।


                           আমার কথা কেউ বলত  'না'।



(২) সে এক মায়াবিনী



     তোমার কথা ভাবি আমি ঘুমাতে গেলে


     তোমার কথা ভাবি আমি পাহাড়ের ধারে......


     তুমি যে রোমের নীলাবতী তোমাকে সাথে নেই..............



তুমি এক পুঞ্জ রাফলেশিয়া নিয়ে দিল্লীতে হাজির হও
তুমি এক পুঞ্জ নীলাগিণি নিয়ে কলকাতায় হাজির হও


আমি আমার ভৃগু ডায়েরীতে তোমার নাম লিখব
আমি আমার......... পুরাণে তোমার নাম লিখব


হ্রাসা যে আসবে দৌড়ে সেথায় তুমি থাকবে
'জ্বলন্ত' যে আসবে দৌড়ে সেথায় তুমি থাকবে



            তুমি যে পদ্মিক্ষিণীকে তার পালঙ্কে শূতে দিয়েছ।


                 _____ বাঁশিটি বন্ধ করতে তোমার তুলনা নাই।