"৯৫ কাব্য সম্ভার"

"৯৫ কাব্য সম্ভার"
কবি
প্রকাশনী নব সাহিত্য
সম্পাদক যৌথ সম্পাদনা
প্রচ্ছদ শিল্পী কারুধারা
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ প্রথম
বিক্রয় মূল্য 300
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা


সাহিত্যকে সমাজের দর্পণ বলা হয়। বাস্তবতা ও কল্পনার মধ্যে সেতুবন্ধন তৈরি করেন
সাহিত্যিক। সাহিত্য আরোপিত কোনো বিষয় নয়। এটি স্বপ্রস্ফূর্ত নান্দনিক
বহিঃপ্রকাশ। একজন চাইলেই যেমন কবিতা লিখতে পারেন না, তেমন নিউরনের ভেতর কোনো
নান্দনিক বিষয়ের উৎপত্তি হলে। তা প্রসব না হওয়া পর্যন্ত কবিরা শান্তি পান না।
কবিতা আসলে প্রসব হয়, কবিতার জন্ম হয়। William Wordsworth যথার্থ বলেছেন,
Poetry is the spontaneous overtlow of powerful feelings, কবিতা হচ্ছে
শক্তিশালী অনুভূতির স্বঅস্ফূর্ত বহিপ্রকাশ। একেকজনের লেখার ধরন একেক রকম।
লেখার মাধ্যমে পাঠকেরা যখন আলাদাভাবে লেখক বা কবিকে চিনতে পারেন, তখনই ফুটে
ওঠে লেখকের স্বকীয়তা ও সার্থকতা। আজকে সারা বাংলাদেশে এসএসসি ১৯৯৫ সালের
ব্যাচের বন্ধুরদের একটি বড় প্ল্যাটফর্ম তৈরি হয়েছে তারই ধারাবাহিকতায় ১৫ কাব্য
সস্মার একটি অনেক বড় সাহিত্যের মঞ্চ। বাংলাদেশের বিভিন্ন প্রশ্নে থাকা ১৫
ব্যাচের বন্ধুরা যারা সাহিত্যমনা নতুন লেখকদের উৎসাহ প্রদানে এই ১৫ কাব্য
সম্ভার কাব্যগ্রন্থটি বের করার চেষ্টা করেছি। বিশেষ কৃতজ্ঞতা ১১৫ কাব্য
সম্ভার' কাব্যগ্রন্থটি বের করার ক্ষেত্রে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি।
বিশেষ কৃতজ্ঞতা, নব সাহিত্য প্রকাশনার প্রকাশকের প্রতি, যিনি সার্বক্ষণিক
আমাদেরকে সহযোগিতা করেছেন। ৯৫ কাব্য সম্ভার" কে আমাদের লেখনীর মাধ্যমেই এগিয়ে
নিয়ে যাবার প্রয়াস।

ভূমিকা

আশান্বিত হই এই ভেবে যে, নবীনরাও আজকাল বেশ ভালো লিখছেন ফেইসবুক, বিভিন্ন
গ্রুপ, ব্লগ, লিটল ম্যাগ এবং বিভিন্ন পত্রপত্রিকায়। সময়ের দাবিকে অগ্রাহ্য না
করে তারাও একদিন কবিদের সারিতে দাঁড়াতে পারবেন সে প্রত্যাশা তা লেখনীতে স্পষ্ট
লক্ষণীয়। ফেসবুকে আসলেই তা সহজে বুঝতে পারবেন যে কেউ। নবীনদের লেখার সুযোগ
সৃষ্টিই মূল উদ্দেশ্য।

বইটির পাণ্ডুলিপি প্রণনয়কালেই প্রতিটি কবিতার বৈশিষ্ট্য মুগ্ধ করেছে আমায়। সব
মিলিয়ে অসাধারণ শৈল্পিক সমন্বয় ঘটিয়েছেন বইটিতে যা দেখে আমি সত্যিই অভিভূত।
আমার দৃঢ় বিশ্বাস কাব্যপ্রেমীদের কাব্যরস আস্বাদনে ১৫ কাব্য সম্ভার'
কাব্যগ্রন্থটি ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হবে।

উৎসর্গ

"সকল ভাষা শহীদের প্রতি" যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের এই
মাতৃভাষা বাংলা। যে ভাষায় বলি কাব্য কথা উপন্যাসে মনের যত কথা।

কবিতা

এখানে "৯৫ কাব্য সম্ভার" বইয়ের ১০টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য