রাজপথ থেকে রণক্ষেত্র

রাজপথ থেকে রণক্ষেত্র
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী বৃত্তকলা একাডেমি
সম্পাদক মুহাম্মদ নূর ইসলাম
প্রচ্ছদ শিল্পী সাব্বির হোসেন শুভ
স্বত্ব লেখক ও সম্পাদক
প্রথম প্রকাশ জানুয়ারী ২০২৪
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ৩০০/- টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

দেশাত্মবোধক কাব্য সংকলন

ভূমিকা

মুক্তিযুদ্ধ কথাটি শুনলেই বুকের বা পাশ বিষিয়ে ওঠে, স্বাধীনতা শব্দটি শুনলেই কানে বেজে ওঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ। আমরা স্বাধীনতা শব্দটি কোথায় এবং কিভাবে পেলাম তার সাক্ষী পুরো পৃথিবী। ১৯৭১ সালের ২৬ শে মার্চ শুক্রবার সকাল থেকে পাকিস্তানী হানাদার বাহিনী পৈশাচিক আক্রমণ শুরু করলে সারা দেশের মানুষ প্রতিবাদে ফুঁসে ওঠে, শুরু হয় মুক্তিযুদ্ধ। আমার খুব ভালোভাবে মনে আছে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী বাহিনী কিভাবে মুক্তিযোদ্ধাদের বাড়ি জ্বালিয়ে দিয়েছিল। সুন্দরী নারী, যুবতি মেয়েদের ধরে নিয়ে ধর্ষণ ও হত্যা করেছিল। যখন দেশের সর্ব স্তরের মানুষ পাকবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছিল তখন দেশীয় শয়তান আল বদর, আল শামস, রাজাকাররা মুক্তিযোদ্ধাদের বাড়ি চিনিয়ে দেওয়াসহ নানা তথ্য দিয়ে মিলিটারিদের সাহায্য করেছিল। মুক্তিযুদ্ধের প্রতিকূল অবস্থায় বঙ্গবন্ধুর অনুরোধে ভারত আমাদের প্রশিক্ষণসহ গোলা, বারুদ, অস্ত্র দিয়ে সাহায্য করেছিল, আমরা ভারতের কাছে চির কৃতজ্ঞ। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে তৎকালীন (রেসকোর্স ময়দান) বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে ১৬ই ডিসেম্বর একদিকে পাকবাহিনীর অস্ত্র জমা চলছিল, অপরদিকে চলছিল বাঙালির বিজয় উল্লাস। বাংলাদেশের স্বাধীনতাকে হৃদয়ে লালন করে মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা ভরে স্মরণ করে তোমরা তরুণরা যারা ইতিহাস লিখে যাচ্ছ, মেধা ও শ্রম দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছ, তোমাদের সবার প্রতি রইল হৃদয় নিংড়ানো ভালোবাসা। রাজপথ থেকে রণক্ষেত্র বইটি বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, মাতৃভাষা আন্দোলনের ইতিহাস, মুক্তিকামী মানুষের সংগ্রামের ইতিহাসের স্মারক স্বরূপ পাঠক নন্দিত হোক এ প্রত্যাশা করি।

মোঃ ইউসুফ আলি (বীর মুক্তিযোদ্ধা)
আটঘরিয়া, পাবনা।

উৎসর্গ

পৃথিবীর সকল মুক্তিকামী মানুষকে

কবিতা

এখানে রাজপথ থেকে রণক্ষেত্র বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১৪