বিশেষ কারণবশতঃ আগামী কিছুদিনের মধ্যেই আমাদের ওয়েবসাইটের সার্ভার ভিন্ন ডাটা-সেন্টারে স্থানান্তরিত করতে হবে। পুরোপুরি অনাকাঙ্ক্ষিতভাবে এই পরিস্থিতির উদ্ভব হয়েছে, এবং পরবর্তী করণীয় এখন পর্যন্ত অনিশ্চিত। তবে এটা ধরে নেয়া যায় যে এই স্থানান্তরের প্রক্রিয়ায় একাধিক দিনের জন্য আমাদের ওয়েবসাইট পুরোপুরি বন্ধ থাকতে পারে, যদিও আমরা চেষ্টা করবো এই সময়টা যতোটা সম্ভব কমিয়ে আনার। এছাড়া সার্ভারের সকল ডাটার ব্যাকআপ রাখা হবে। তারপরও শেষ কয়েকদিনের ডাটা মুছে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। তাই আপনাদের সবার প্রতি অনুরোধ থাকবে এখনই আপনার সব লেখা কপি করে নিজের কাছে রেখে দিন। আপনার প্রোফাইলের পাতায় কবিতার তালিকার ওপরে ডানদিকে আরএসএস ফিডের একটা আইকন দেখবেন। এতে ক্লিক করলে আপনার পাতার সর্বশেষ ১০০টি কবিতা ফিড হিসেবে দেখাবে। এভাবে ১০০টি কবিতা সহজেই কপি করে নিতে পারবেন। একইভাবে আলোচনাও কপি করে নেয়া যাবে। তবে মন্তব্য সহ কবিতা/আলোচনার পুরো পাতা সংরক্ষণ করতে চাইলে লগইন করে কবিতাটির পাতায় গিয়ে পুরো পেজ সিলেক্ট করে কপি করুন। তারপর ওয়ার্ড বা অন্য কোনো ফাইলে তা পেস্ট করে নিন।


ঠিক কবে নাগাদ সার্ভার স্থানান্তরের প্রক্রিয়া শুরু হবে অথবা বর্তমান ডাটা-সেন্টারটি তার আগেই বন্ধ হয়ে যাবে কিনা তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এখন থেকে নিয়ে যেকোনো সময়ই এটা হতে পারে। তাই আপনাদের লেখাগুলো কপি করে নিজের কাছে রাখায় দেরি না করার পরামর্শ দিচ্ছি। এছাড়া যখন ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে, তখন পরিস্থিতি সম্পর্কে আপডেট পেতে চাইলে ফেসবুকে আমাদের সাথে যোগাযোগ করতে পারবেন। আমাদের ফেসবুক পেজের লিঙ্ক নিচে দেয়া হলো।


https://www.facebook.com/BanglaKobitaWeb