কবি রেইনে দেপেসত্রীর নাম জানো? নিশ্চয়ই জানো, তবে কতজন জানো সেটা জানতেই এই পোস্টটা দিচ্ছি।


১৯২৬ সালে জন্মগ্রহণ করা এই কবি কবিতা লিখে চলেছেন, আজো। জন্ম হাইতি দ্বীপের জাক্মেল শহরে। হাইতি দ্বীপটি ক্যারিবিয় সমুদ্রের গা ঘেঁষে। এই জাক্মেল শহরটির পরিবেশ ভারি মনোরম, যা কবির কলমে ফুটে উঠেছে বারে বারে, ছত্রে ছত্রে। ২০১০এর ১৫ জানুয়ারী, এক ভয়াবহ ভুমিকম্পে জাক্মেল শহরটি বিধ্বস্ত হয়। যদিও ভাগ্যক্রমে তখন সেখানে কবি ছিলেন না।


একটু আধটু পড়াশুনা করে যা জানলাম, ইনি কার্ল মার্ক্সের সাথে যুগ্মভাবে মার্কসবাদী পত্রিকা “দি বিহাইভ” প্রকাশ করেছিলেন। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ ১৯ বছর বয়সেই - 'স্ফুলিঙ্গ'। কবি তাঁর কবিতার মাধ্যমে, সাথে সাথে সক্রিয়ভাবেই মানুষের আর মনুষ্যত্বের অবমাননার বিরুদ্ধে লড়ে গেছেন এবং লড়ছেন আজীবন। এই জন্য তাঁর কন্ঠরোধ করার কম চেষ্টা হয় নি। আফ্রিকায় এবং প্যারিসে নির্বাসনেও যেতে হয়েছিল, তাঁর পত্রিকা নিষিদ্ধ করা হয়েছিল, তবু তাঁর কলম থামে নি এতটুকু, আজো। দেশে ফেরেন ১৯৫৮ সালে। পরে প্রাণহানির আশংকায় হাইতি থেকে কিউবায় চলে যান। এখনো কিউবা থেকে কবি লিখে চলেছেন অবিরাম।


তাঁর কবিতায় একদিকে যেমন শ্রেণিবৈষম্যহীন রাজনৈতিক মতাদর্শের ছাপ দেখা যায়, তেমনি পরাবাস্তববাদের এক বিরল মিশেল দেখি।  বিশ্বকে তিনি দেখেছেন উত্থান-পতন কর্ষিত জমির মতন। মানুষের ক্রোধের কালো ধাতু সাহস পাবে না ছুঁড়তে কামান কি স্বর্ণের টুকরো - এই হল তাঁর পরম আত্মার নিবিড় বিশ্বাস।


তোমায় প্রনাম হে কাব্যমানব।


কবি রেইনে দেপেসত্রী'র বিষয়ে তোমাদের আরো কিছু জানা থাকলে অবশ্যই জানাতে ভুলো না। অপেক্ষায় থাকলাম।