ফেলুদার বই,
সাপ লুডো মই,
পাচ্ছি না থই,
বিষণ্ণ মন, একা উচাটন, প্রতিপদে নেভা জীবনের লন্ঠন।


টানেলে শরীর,
বুক চিরে তীর,
আগুন-শিবির,
বেদনা-অধীর, অশান্ত নীড়, ঘরে ঘোরতর অন্নের অনটন।।


এই নিশি রাত,
ছলাৎ ছলাৎ,
কবি কুপোকাত,
ভোরে উঠে চলে, বাজারের থলে, বারকোশ থেকে চুরি হয় প্রনামী।

আজ নুড়ি বালি,
পুষ্পের থালি,
কালকেই খালি,
ঝলসানো শিশু, হায় তুমি যীশু, আসবে যে কবে, শিশুপাল-সুনামী।।


বিমুর্ত ছবি,
একা কেন কবি?
ভুলবে না ভবি!
ছন্দের রবি, আজ ভরাডুবি, লুকোচ্ছে মুখ অসহায় সবিতা।


তাই বেঁচে থাকি,
জলে রেখা আঁকি,
তবুও একাকি,
গপ্পের ঝাঁকি, দিয়ে মুখ ঢাকি, রাতের আকাশ লিখছে একাই কবিতা।।