ছন্দে হারাই,
কেন অযথাই,
ফের খুঁজে পাই,
আঙুলে নাচাই, চল চলে যাই, পাহাড়ের বুকে একদিন।


রোদ্দুর-ছাওয়া,
উজানেতে বাওয়া,
আট আনায় পাওয়া,
এ সময়টুকু, বুঝলে কি খুকু, রেখে যেও কিছু ঋন।।


বড় চঞ্চল,
হায় শতদল,
পল প্রতি পল,
ঝরে ঝরে পড়া, মাধুরী অধরা, মরণের পরে মিলিত।


ওড়নার ঢাল,
পীড়িত সকাল,
মেপে গালাগাল,
মেপে ভুলচুক, হাসি হাসি মুখ, ব্যবহার পরিশীলিত।।


শিউলি বকুল,
রাতে ভেজা চুল,
ন্যাড়া গাছে ফুল,
অকারন ভুল, মনে জমা ঝুল, কুয়াশায় ভেজা দরজা।


হৃদয়েতে টান,
দেবীর ভাসান,
ঘাটে পাতি কান,
তুমি নাকি আমি, কে বেশী দামি, এই নিয়ে শুধু তর্জা।।