দিবাসূর্যের আলোয় পেতেছি বুক,
প্রস্তুত সমস্ত শিকলে জড়ানো মায়াপ্রপঞ্চ ছিন্নবিছিন্ন করে,
সারা রাত্রীর কালো ঘেঁটে যে মেয়েরা শবদেহ বহন করতে রাজী,
আছড়ে পড়ে একদন্ড কাঁদাতে চাও আমায়,
চলে এসো, পেতেছি বুক।
ঠিক যখন জানালার শিক গেঁথে যেতে চায় পিতার মুখে,
মনের যোগ্য প্রেয়সীর তরে অপেক্ষমাণ গত এক শতাব্দী,
তবু যেন কিছুতেই আর আগল পেরোতে চায় না পা,
আগুন সমুদ্রে পিঠ পেতে সেঁকে নেওয়া গেল নিরাবরণ শরীর,
শুধু নামতেই যত ভয়,
ও মেয়ে,
এক বার পা বাড়িয়ে দেখো, খানিকটা হৃদয় না হয় পুড়বে,
শেষশয্যায় পা মুড়ে শুয়ে থাকার চাইতে খানিকটা হলেও সে ভালো,
আছড়ে পড়ে একদন্ড কাঁদাও আমায়,
চলে এসো, পেতেছি বুক।
সদ্য সদ্য কাঁদিয়ে তোমায় আবার কাঁদাতে যে শিশু চলে গেল;
করবের নিভৃতকাননে,
আগুন ছুঁয়ে শপথ কর, তাঁর জন্য বরাদ্দ -  
শেষ ফোঁটা কতক রাখবে আমার জন্য।
আমি পাব আমার আগুন সমুদ্রের জন্য সঞ্চয়, একটু একটু করে।।