মুখ দেখাদেখি বন্ধ সেতো কবেই বাপ,
জন্ম দিলেই খালাস বুঝি নর্দমায়?
দাগিয়ে দিয়ে সদ্যোজাত কবরস্থান,
মায়ের দুধে আজো নাকি সর জমায়!


মনখারাপের দিনেই খালি মেঘলা মন,
অসমসাহস নিপাট নিবেশ দন্ডিপাক,
বসন্তে আজ লাগলো দোলা = শয্যাসুখ,
ধুলোবালি আর খানিকটা রক্ত খাক।  


দেখা যদি হবেই তবে জলদি কি?
একটা নাটক, ঝাল চানাচুর, চায়ের ভাঁড়,
নেলপালিশ কি লাগিয়েছিলি কাল বিকেলে?
ঠোঁটের নিচে কালচে ছোপে পগারপার?


বৃষ্টি শেষে দমকা হাওয়া শিরশিরে,
এবার পালা জিরিয়ে নিতে একঝলক,
ভেজা মাটির কাছাকাছি মন খারাপ,
কবেকার এক হারিয়ে যাওয়া শ্বেতপালক।


খুঁজতে খুঁজতে খোঁজাই যেন হয় না শেষ
বাকি খোঁজা মুলতুবি থাক আজ না হয়,
কালকে আবার খোঁজার পালা আরম্ভ,
খোঁজার শক্তি খুঁজতে গিয়েই কালক্ষয়।


হ্যারিকেনের আলোয় জ্বলে নিভন্ত রাত,
ভাঙ্গছে আলো-চালের খোসা সেই ঢেঁকি,
রাতের খাবার থাক না পড়ে মুহ্যমান,
এক চাদরে আয়েশ করি আয় দেখি!