পথ খুঁজি আশাহীন মুখের আশায়,
ভেঙ্গে যাওয়া জলছবি, চোখে হারা ঘুম,
পাব বলে ভাবিনি তো অনেক কিছুই,
বহুকাল হারিয়েছে ইস্টিকুটুম।


রাংতায় মোড়া আছে ঘুমের চাদর,
মন খারাপের রাতে তারায় তারায়,
মগ্ন ঘুড়ির সুতো আটকে লাটাইয়ে,
ফেলে এলি কারে দেখ, হারানো পাড়ায়।


থামলেই মৃত যেন, শেষ হবে সব,
ক্ষত বিক্ষত হতে হতে আরো পথ চলি,
কথা বল, কথা বল, কত বলি তাঁরে,
আরো তো রাস্তা আছে, আছে বহু গলি।


যেখানে যেটুকু পাই মাতালের মতো -
আকন্ঠ পান করে শাজাহান হই,
‘আছি আমি’ শুনে শুনে পরম আমোদে,
পিছু ফিরে দেখি কবে সরে গেছে মই!


নিজেকে নিজেই দেখি প্রাণভরে আজ,
নিদাঘ বৃষ্টি মেখে ঝড় বয়ে যায়,
আয়নাতে প্রতিহত মিথ্যেভাষণ,
সুখ হয়ে ঝরে পড়ি অলকলতায়।


আলনা সাজাও, তবু জীবনকে বলি -
এখনো পাখির মত ঝাঁপটাও ডানা!
জীর্ন স্মৃতির খাতা খুলে দেখি আজ -
ভাষা এসে দিয়ে গেছে তোমার ঠিকানা।