একটু না হয় যেমন তেমন মন খারাপ,
দু একটা লাইন পদ্য না হয় নিরুদ্দেশ,
শোয়ার জায়গা জুড়ে শুধুই আত্মগ্লানি,
তবুও বলবি এই দেহতে আছিস বেশ?


ঘোড়ার না হোক ডিম পাড়বার পুর্বাভাস –
হলেই বা কি তাতে আর যায় এসে?
মুখের উপর থুথু ছোঁড়ে সর্বনাশ,
তবুও কাটাস ভিক্ষে-জীবন একপেশে?


আবির, গুলাল, রঙিন, সাদা, পৌষপাবন -
পুত্র আসুক, কন্যা আসুক, জন্মযোগ,
চৌদোলাতে যাত্রা যখন সুনিশ্চিত -
খাচ্ছ খুঁটে আজো কেন ভিক্ষে-ভোগ?


দাঁতের ওপর দাঁত চেপে কর সমুদ্রপার,
কেউ কতদিন চাঁদ দেখিসনি, চাঁদনিরাত!
বাঘের মুখোস পরেও কি আর বাঘ হবি?
শেষশয্যায় শোয়ার আগেও মাংসভাত?


আলিঙ্গনে মুচ্ছো যাব, যৌবনেতে শরৎশশী,  
আমিও যদি নীল জলেতে জন্মাতাম,
পুবের কোলে যায় ঢলে দেখ অতসী,
পেতিস না কি চাইলে পরে হলুদ-খাম?


পরম সুখের স্থান খুঁজে নে ব্রাত্যজন,
রাজার বেশে চাই নে হতে বিসর্জন,
হও শ্রেষ্ঠ কানা গলির পথিকবর,
রতিস্নানে আর কত দিন মগ্ন মন?