যদি কখনো
এক কুচি পথ ধার করি
বানপ্রস্থে যাবার কৌশল
সযত্নে রাখি উপুড় করে
দিনভর


অযথাই আছি বলে
গোপনে সেরে রাখি
নিঝুমে সরে যাবার
মহলাটুকু


তুমি আলগোছে পর্দা সরিয়ে
দেখে নিও
বাগান জুড়ে
কি নিদারুন মেঘ
জড়িয়ে শুয়ে আছে
এক-আকাশী পাড়ভাঙা কাঁথা।