আমি তোমার কোলে লুকোতে চাই,
পাখীর নীড়ের মত তোমার ছোট্ট বুকের জমিটুকু,
লিখে দাও – ওটা আমার,
অক্লেশে নিরব হয়ে বাড়িয়ে ধরতে চাইব তা।
রক্তবাহিত অপমানের দায়ভার পুঁতে রাখব সেথায়,
শুধু তুমি জানবে যেটুকু জমির ওপরে -
শুদ্ধ, শুচিশুদ্ধ এক চরিত্র হাতে দাঁড়িয়ে – এটাই আমি।
অনেক দুপুর তো ভিক্ষাপাত্র হাতে কেটে গেছে অনিকেত যৌবন,
তুমি আমায় আরো একটু ভাবাও,
আরো চাও অল্প অল্প করে ভালোবাসা।
আমি সাগর-সিন্দুকে বন্দি করেছি আজন্মলালিত সব সভ্যতা।
আমি ভুলে যেতে চাই –
কোন দেহাতী জংশনে কখন দাঁড়িয়ে পড়েছে স্মৃতির মালগাড়ি;
শুধু সান্টিংয়ের আবছা শব্দ মাঝে মাঝে ঘুম ভাঙ্গায়; আজো।


তবু দুহাত আজো পঙ্গু নয়,
তাই গভীর আশ্লেষে জড়িয়ে ধরতে চাই –
আমার নিজস্ব স্বার্থে অধিকৃত তোমার নিঃস্বার্থ জমিটুকু।
ভিক্ষে দেবে? কথা দিচ্ছি –
কুয়াশার লণ্ঠন হাতে ফিরে আসব – যেটুকু এগিয়েছিলাম।