আনমনা প্রভাতিবেলার শুভারম্ভ কুহুতানে,
বসন্ত এল কি আজি হৃদয়ের গানে?
সমীরে স্নিগ্ধবোধ, বাউল উদাসী,
গৃহে ফিরে আসা হোক, হে পরবাসী।
দিগন্তে বিস্তৃত মোহনাহীন তিস্তার চর,
নদীবক্ষে বয়ে যায় বায়ু খরতর।
হঠাৎই বৃষ্টি নামে, নিঝুম বারিধারা,
রিমিঝিমি ধারাপাতে গোয়ালিনী পাড়া।
তবুও বসন্ত আজি, উচাটন মন,
‘ভালো থেকো’ বলে যায় সঘন পবন।
আরো ভালোবাসা দাও, বুকে আরো চাওয়া -
আরো পথ বাকি আছে, উজানেতে বাওয়া।
ছায়া ছায়া গেঁয়ো পথ, নিস্তরঙ্গ জল,
প্রানের দেবতায় সপিঁ হৃদয়-বল্কল।
ঝরে গেলে কিছু পুষ্প, আমের মুকুল,
এ বসন্তে শুধরে নেওয়া পড়ে থাকা ভুল,  
বরণ করিতে প্রস্তুত সমুখে দগ্ধদিন,
হে বসন্ত, মুছে দাও যত কাব্য-ঋন।
কত দেশে ছিন্নবেশে দিয়েছিনু পাড়ি,
এই বসন্তে ফিরে যাবো দেশের বাড়ি।